Friday, January 21, 2011

ফটোশপ সিএস৫ এর ২৫ টি অসাধারণ কি-বোর্ড শর্টকাট (পর্ব-২):




৬. দ্রুত মুভ: অন্য কোনো টুল সিলেক্ট অবস্থায় দ্রুত মুভ টুল ব্যবহারের জন্য Command/Ctrl চেপে রাখুন। ক্লিক ছেড়ে দিলেই পূর্ববর্তী টুলে ফিরে যাবে।

৭. একসাথে সব ডকুমেন্ট প্যান ও জুম: একসাথে বেশ কয়েকটি ডকুমেন্ট নিয়ে কাজ করার সময় আনুপাতিকভাবে প্যান বা জুম করে কাজের কম্পেয়ার করে দেখা লাগে। এটি করার শর্টকাট হচ্ছেShift + Ctrl + Space (Win) বা Shift + Command + Space (Mac) চেপে মাউস ক্লিক।

৮. সমস্ত প্যানেল লুকানো: আমি ১০০% গ্যারান্টি দিয়ে বলতে পারি একটা ক্রিয়েটিভ কাজ শেষ করে যে কোনো আর্টিস্ট তার সফল কাজটির প্রিভিউ  ফ্রেশভাবে দেখতে চাইবেন। এর জন্য আপনাকে শুধুমাত্র কিবোর্ডের Tab কি চাপতে হবে। লুকানো প্যানেল ফিরিয়ে আনতে আবার Tab কি চাপলেই হবে। অথবা ফটোশপের প্যানেলগুলোর কাছে মাউস রাখলে সাময়িকভাবে টুলস মেনু দেখা যাবে।

৯. অ্যাডোব ব্রিজে ফুল স্ক্রিন প্রিভিউ: ইমেজ ফাইল সরাসরি ফটোশপ বা অ্যাডোবের অ্যাপ্লিকেশনে ওপেন করার জন্য ছাড়াও অ্যাডোব ব্রিজের মাধ্যমে অনেক জরুরী কাজ করা যায়। কোনো ইমেজ ফাইল ফটোশপে খোলার আগে ইমেজটির ফুল স্ক্রিন প্রিভিউ দেখে নেয়ার জন্য Space চাপতে হবে। পরবর্তী ইমেজে যাওয়ার জন্য অ্যারো কি চাপতে হবে। 

১০. টেক্সট সাইজ পরিবর্তন: টেক্সট সিলেক্ট করে Command/Ctrl + Shift + < বা > চাপলেই আকৃতির পরিবর্তন ঘটবে। শুধুমাত্র টেক্সট লেয়ার সিলেক্ট করলে এই শর্টকাট কাজ করবে না!

No comments:

Post a Comment